YouTube success |
ভাবুন দুটো restrent আছে.
যার মধ্যে একটা interior design খুবই সুন্দর. এবং তার সাথে সাথে সার্ভিস ও খুব দ্রুত. কিন্তু এই রেস্টুরেন্টের খাবারের যে টেস্ট সেটা একদমই ভালো না.
অন্যদিকে আর একটা যে restorent আছে তার ইন্টেরিয়ার ডিজাইন অতটা ভালো নয়. একটু স্লো কিন্তু এই রেস্টুরেন্টের খাবারের টেস্টটা এতটাই ভালো আপনার পুরো এরিয়া তে আর কোনো রেস্টুরেন্টে অত সুন্দর খাবার পাওয়া যায় না. এছাড়া খাবারের দামও দুটো রেস্টুরেন্টেই সেম.
তাহলে আপনি এর মধ্যে কোন রেস্টুরেন্টে খাবার খেতে পছন্দ করবেন. Obviously যে restaurant এ খাবারের টেস্ট টা খুব ভালো সেটাই.
এরকমই ভাবুন দুটো ইউটিউব চ্যানেল আছে. তার মধ্যে একটাই সব কিছুই খুব সুন্দর. শুধুমাত্র ভিডিওর যে কনটেন্ট সেটা একদম বেকার. অর্থাৎ কনটেন্ট না তো ইন্টারেস্টিং. না তো মজাদার. আর নাই বা কারোর কোন কাজের.
অন্যদিকে আর একটা ইউটিউব চ্যানেল আছে যার এডিটিং ক্যামেরা কোয়ালিটি অতটা ভালো না ঠিকঠাক. কিন্তু ভিডিওর কনটেন্ট খুবই valuable.
valuable contain বলতে?
valuable contain মানে হলো যেটা আপনার জন্য আপনার লাইফ এ কিছু real values provide করে. নলেজ, কমেডি, মিউজিক যা কিছু হতে পারে. অর্থাৎ যখন আপনি দুঃখী হয়ে আছেন তখন আপনার মুখে হাসি এনে দেয়. অথবা আপনি যখন কোন প্রবলেম এর মধ্যে রয়েছেন তো তার solution খুঁজে দেয়. বা অন্তত আপনি যখন বোর ফিল করছেন তখন আপনার বোর টুকু অন্তত দূর করে দেয়.
তো এই দুটো চ্যানেলের মধ্যে আপনি কোন চ্যানেলটাকে সাবস্ক্রাইব করবেন এবং তাদের ভিডিও গুলা দেখবেন. অবশ্যই যে চ্যানেল টার content টা খুব ভালো. তো যেরকম একটা restaurant এর ক্ষেত্রে খাবারের টেস্টটা সব থেকে বেশি important হয়. একটা YouTube চ্যানেল এর ক্ষেত্রে সব থেকে বেশি important হলো ভিডিওর content আপনি যেকোনো successfully YouTuber কে জিজ্ঞেস করতে পারেন. সবাই আপনাকে এই কথাটাই বলবে. কারণ এটাই সত্যি. যারা এই ইউটিউবে ওই স্ট্রাগলিং পিরিওডটাকে ওভারকাম করেছেন তারা সবাই জানেন তাদের চ্যানেলের গ্রোথ শুরু হয়েছিল সেদিন থেকেই যেদিন থেকে তাদের ভিডিওর কনটেন্ট খুব ভালো হতে শুরু করেছিল. সো স্মার্ট আইডিয়া নাম্বার ওয়ান ফার্স্ট ফোকাস অন ইউর কনটেন্ট.
মনে করুন একটা body building competition হচ্ছে. যেখানে আপনি first হতে চান. কিন্তু এদিকে আপনি আজ পর্যন্ত কোনদিন জিমে গিয়ে এক্সারসাইজ করেননি. তো আপনি যদি আপনার এই উইশটাকে পূরণ করতে চান তাহলে আপনার সব থেকে বেশি কি প্রয়োজন? জিম জয়েন করা এবং তারপর জিম জয়েন কনসিস্টেন্ট থাকা মানে এরকম না যে দুদিন গেলাম তারপর সাত দিনের জন্য হাওয়া হয়ে গেলাম. এরকম করলে না তো আপনার কোনদিন মাসেল হবে? আর না আপনি কোনদিন ওই কম্পিটিশনে অংশগ্রহণ করতে পারবেন. ইউটিউবের ক্ষেত্রেও ঠিক সেম. ইউটিউবে প্রতি মিনিটে তিনশো ঘন্টার ভিডিও আপলোড হয়. এই সমুদ্রে যদি আপনি সাঁতার কাটা শিখতে চান তো সব থেকে জরুরি কি? ধৈর্য ধরে লেগে থাকা. gym এ গেলেই যেমন একদিনেই কেউ body builder হয়ে যায় না, তেমনই you ইউটিউবে একটা ভিডিও আপলোড করলেই আপনার চ্যানেল সাকসেসফুল হয়ে যাবে না. যেমন আজকের আগে কোনদিন আপনি জিমে যান নি. তেমনই আজকের আগে আপনি কোনদিন ভিডিওও বানান নি. তাই gym এ consistant থাকলে আপনার যেমন museles তৈরি হবে তেমন YouTube এ consystem থাকলে আপনার ভিডিও making skills বাড়বে. এরপর gym এ consistant থাকায় একদিন আপনি যেমন body building competition এ অংশগ্রহন নিতে পারবেন. ইউটিউবে কনসিস্টেম থাকায় একদিন আপনার চ্যানেলেও ইউটিউবে একটা ভালো জায়গা করে নেবে. আপনাকে শুধু যতদিন না মাসেলস তৈরি হচ্ছে ততদিন consistent হয়ে লেগে থাকতে হবে. ব্যাস. বাকিটা আপনি ইউটিউবের উপর ছেড়ে দিন. এবার এটা তো আমরা সবাই জানি. কিন্তু তাহলে কেন? তবুও আমরা কনসিস্টেন্ট থাকতে পারি না. আমার মতে এর সব থেকে বড় কারণ হলো এক্সপেক্টেশন. একমাস ধরে ক্রমাগত ভিডিও আপলোড করলাম. কিন্তু ভিউজ এলো না. কাট করে দিলাম. মানেটা কি এর? মাত্র এক মাস জিমে গেলেই কি ঋত্বিকের মতো বডি হয়ে যায়? নিশ্চয় না কিন্তু আপনাকে যদি এই competition এ অংশ নিতে হয় তাহলে প্রথমে তো ঋত্বিকের মতো body বানাতে হবে তাই না. এরকমই আপনি যদি চান আপনার ফেভারিট ইউটিউবারদের ভিডিওতে যেরকম ভিউ আসে সেরকম ভিউ আপনার ভিডিওতেও আসুক তাহলে তো সবার আগে আপনার ফেভারিট ইউটিউবারটা যতদিন ধরে ভিডিও দিচ্ছেন এবং টোটাল যতগুলো ভিডিও দিয়েছেন কমপক্ষে ততদিন অথবা ততগুলো ভিডিও তো আপনাকে দিতেই হবে. তারপর গিয়ে হয়তো আপনি এক্সপেক্ট করতে পারেন যে আপনার ভিডিওতেও লাখ লাখ হাজার হাজার ভিউ আসবে. আপনি যেকোনো YouTube চ্যানেল দেখে নিন. হয়তো এরকম একটাও চ্যানেল আপনি খুঁজে পাবেন না. যারা গত দু তিন বছর consistency এর সাথে daily ভিডিও upload করছে. কিন্তু এখনো তাদের minimum এক লাখ subscribers হয়নি. যদি এরকম কোনো চ্যানেল থেকে থাকে তাহলে তার একটাই রিজাইন হতে পারে. তাদের চ্যানেলের ভিডিওর কনটেন্টে কোন খামতি আছে. সো স্মার্ট আইডিয়া নাম্বার টু কনসিস্টেন্সি ইজ দ্য কি ধরুন আপনার restaurant এ কোনো customer খাবার খেতে এসছেন. এবার আপনি চান যে এই customer টি আপনার রেস্টুরেন্টে আবার খাবার খেতে আসুক. এবং যদি সম্ভব হয় তো পরের বার সাথে করে কজন বন্ধুদেরও নিয়ে আসুক. তো এর জন্য সব থেকে জরুরি হলো খাবারের টেস্টটা সবার আগে খুবই ভালো হতে হবে. নেক্সট হলো আপনি ওনার সাথে কেমন behave করছেন. ভালো খাবারের সাথে সাথে যদি আপনার সার্ভিস ও ভালো হয় আপনি ওনার সাথে prolightly কথা বলেন. তো এই সব কিছু থেকে স্বাভাবিক ওনার আরো বেশি ভালো লাগবে. যার ফলে পরের বার ওনার নিজের বন্ধুদের সাথে করে নিয়ে আসার প্রভাবে লিটিটা আরো বেড়ে যাবে. এবং যদি আপনি এর উল্টো করেন অর্থাৎ যদি আপনি রুট বিহেভ করেন অথবা বাজে সার্ভিস দেন তাহলে পরের বার উনি তো আসবেনই না তার সাথে সাথে নিজের বন্ধুদেরও আপনার রেস্টুরেন্টে যেতে নিষেধ করে দেবে. এরকমই ইউটিউবে যে ভিউয়ার্সরা আপনার ভিডিওতে কমেন্ট করেন তাদের কমেন্টের রিপ্লাই দিয়ে তাদের সাথে কথা বলে যদি আপনি তাদের খুশি করতে পারেন তাহলে চান্স অনেক বেড়ে যায় যে ভিউয়ার্সরা তাদের ফ্রেন্ডসদের সাথেও আপনার ভিডিও শেয়ার করবে. এবং যত বেশি শেয়ার তত বেশি growth তাই সবসময় নিজের viewers দের respect করুন. কারণ ওনারা না থাকলে আপনার চ্যানেলের কোনো মূল্যই নেই. সো স্মার্ট আইডিয়া নাম্বার থ্রি বেল্টআপ কমিউনিটি এ ছাড়াও অনেক জিনিস আছে যেগুলো YouTube এ successful হতে গেলে জরুরি. যেমন টাইটেল, থামনেল, tax, description, collaboration, marketing কিন্তু আমার মতে এই তিনটে C কনটেন্ট কনসিস্টেন্সি এবং কমিউনিটি এগুলো ওই সবগুলোর মধ্যে থেকে সব থেকে বেশি important. তাই আমি যদি এই জিনিসগুলোকে importance অনুসারে একটা py chat এর মাধ্যমে represent করি তাহলে সেটা কিছুটা এরকম দেখতে হবে. কনটেন্টের জন্য ফিফটি পার্সেন্ট কনসিস্টেন্সির জন্য টোয়েন্টি ফাইভ পার্সেন্ট কমিউনিটির জন্য ফিফটিন পার্সেন্ট এবং বাকি জিনিসগুলোর জন্য টেন পার্সেন্ট সব সময় মনে রাখবেন সবুরের নেওয়া ফলে. যদি আপনার এই লেখাটি কাজের মনে হয়, তাহলে অবশ্যই আপনি আপনার সেই সমস্ত বন্ধুদের সাথে পোস্ট টি শেয়ার করুন. যারা এখনো ইউটিউবে নিজের জায়গা বানানোর জন্য স্ট্রাগেল করছেন. এবং কমেন্ট করে আমাদেরকে জানান নেক্সট কোন টপিকের উপর আপনি পোস্ট পড়তে চান কারণ আপনাকে সাহায্য করতে পারাটাই আমাদের আসল উদ্দেশ্য.
We respect your freedom of speech.
Please don't write anything that might violate someone else's privacy.