ইউটিউব এলগরিদম YouTube Algorithm
যেহেতু বিপণনকারীরা প্রায় প্রতিটি প্রকাশনা YouTube চ্যানেলে অ্যালগরিদমের Publishing থাকে, এই জন্য অনন্য অ্যালগরিদমগুলির প্রতিটি কাজ কীভাবে শ্রোতাদের আকৃষ্ট করতে এবং বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে
শুরুতে বলেছিলাম আমার একাধিক চ্যানেল আছে, কেনো আছে?
ইউটিউবের রিকমেন্ড বিভাগটি যেখানে লোকেরা প্রায়শই নতুন নতুন ভিডিও দেখার জন্য যায়। ইউটিউব মনে করে যে তারা সম্ভবত দেখার সম্ভাবনা রয়েছে বলে ভিডিওগুলিতে ক্লিক করার জন্য এখানে ভিডিওগুলি ব্যবহারকারীর সাথে তৈরি করা হয়েছে।
তবে এই ভিডিওগুলি কীভাবে বেছে নেওয়া হয়েছে?
এই অ্যালগরিদম কীভাবে কাজ করে তা ইউটিউব সুস্পষ্টভাবে জানায় নি। যাইহোক, তারা অতীতে বিভিন্ন সময়ে এটি নিয়ে আলোচনা করেছে এবং সাইটে কিছু তদন্ত করে লোকেরা এই অ্যালগরিদমের মধ্যে কী চলছে তার একটি সাধারণ ধারণা তৈরি করেছে।
কীভাবে ইউটিউবের অ্যালগরিদম ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রভাবিত করে
যেমন আগেই উল্লেখ করা হয়েছে, ইউটিউবের কয়েকটি ক্ষেত্র রয়েছে যা আলগোরিদম প্রধানত প্রভাব ফেলে। এগুলি প্রস্তাবিত বিভাগ এবং অনুসন্ধান ফলাফল।
ইউটিউব অনুসন্ধান ফলাফলের সাথে, অ্যালগরিদমটি ভিডিওগুলিতে ডেটার কয়েকটি ভিন্ন সেট দেখায়। আক্ষরিক অর্থে কয়েক মিলিয়ন ভিডিও সাইটে রয়েছে, সুতরাং তাদের নিশ্চিত করা দরকার যে ব্যবহারকারীর সাথে সর্বাধিক প্রাসঙ্গিকগুলি আগে দেখানো হয়েছে।
ইউটিউব একটি ভিডিওর মেটাডেটা যেমন শিরোনাম বা বিবরণ বিশ্লেষণ করে এবং কীওয়ার্ডগুলির সন্ধান করে যা সর্বাধিক ব্যবহারকারীর অনুসন্ধানের সাথে সম্পর্কিত।
সুতরাং আপনি যদি জানেন যে লোকেরা কী সর্বাধিক সন্ধান করছে, আপনি এটিকে আপনার শিরোনাম এবং বর্ণনায় সংহত করতে পারেন। এটি একটি ভিডিওতে কত পরিমাণে বাগদান রয়েছে তাও দেখায়। এটি হ’ল ভিডিওর দর্শন, পছন্দ এবং মন্তব্য।
ইউটিউব অনুসন্ধান ফলাফলগুলিতে এমন ভিডিওগুলিকে প্রথমে রাখে যা ব্যবহারকারী সাধারণত ক্লিক করে এবং কী দেখে তার সবচেয়ে নিকটতম সাথে মেলে।
প্রস্তাবিত বিভাগের সাথে, প্রক্রিয়াটিতে আরও কিছু আছে। ইউটিউব প্রথম কাজটি করে এমন সমস্ত ভিডিওতে একটি র্যাঙ্ক স্থাপন করা হয় যা সেই ভিডিওর কার্য সম্পাদনের উপর ভিত্তি করে নির্ধারিত হয়। এতে ব্যস্ততা, কীভাবে দেখা দর্শন দ্রুত জমা হচ্ছে, চ্যানেলটি কতটা সক্রিয় রয়েছে বা লোকে কতক্ষণ ভিডিও দেখে
অ্যালগরিদম কোনও ভিডিওর র্যাঙ্ক নির্ধারণ করার পরে, ব্যবহারকারীরা ব্যক্তিগতভাবে কোনটি দেখতে চান তা সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করে। এগুলি হ’ল বিষয়গুলি এবং চ্যানেলগুলি তারা সাধারণত দেখেন, তারা আগে কী সুপারিশকৃত ভিডিওগুলি দেখেছিল বা কতক্ষণ তারা নির্দিষ্ট ভিডিও দেখে
অ্যালগরিদমে কোন ডেটা ব্যবহার করা হয়?
আপনি যদি ভাবছেন যে আপনার ভিডিওর আরও দর্শকদের কাছে প্রস্তাব দেওয়া হওয়ার সম্ভাবনাগুলি উন্নত করতে আপনি ঠিক কী করতে পারেন তবে আপনি অ্যালগরিদমে কী ডেটা ব্যবহার করা হচ্ছে তা সঠিকভাবে জানতে চাইতে পারেন।
ভিডিওটি সুপারিশ করার সিদ্ধান্ত নেওয়ার সময় ইউটিউব যে ডেটা দেখে তা এখানে:
- ছাপ : একজন ব্যবহারকারী আপনার ভিডিওটি দেখার পরে কতবার ক্লিক করেন?
- দেখার সময় : ব্যবহারকারীরা কতক্ষণ আপনার ভিডিও দেখেন?
- ক্রিয়াকলাপ : একজন ব্যবহারকারী ইতিমধ্যে আপনার চ্যানেল থেকে কতগুলি ভিডিও দেখেছেন?
- সাম্প্রতিক ক্রিয়াকলাপ : ব্যবহারকারী সম্প্রতি কী ধরণের বিষয় দেখেছেন?
- ব্যবহারকারীর তথ্য : এগুলি কি ভিডিওর স্বাভাবিক ডেমোগ্রাফিকের অংশ?
- সেশনের সময় : ভিডিওটি দেখার পরে লোকেরা কতক্ষণ ইউটিউবে থাকে?
- বেগ দেখুন : একটি ভিডিও কত দ্রুত দৃশ্য দেখছে ?
- চ্যানেলের ক্রিয়াকলাপ : ভিডিওটির চ্যানেলটি কতটা সক্রিয়?
- বাগদান : এই ভিডিওটিতে প্রচুর পছন্দ, মতামত এবং মন্তব্য রয়েছে?
এখন, এগুলির মধ্যে অনেকগুলি এমন জিনিস যা আপনার নিয়ন্ত্রণ করতে পারে না। তবে, আপনার কাছে এই ডেটা সেটগুলির কয়েকটিকে প্রভাবিত করার এবং ইউটিউব কীভাবে আপনার ভিডিওকে স্থান দেয় তা উন্নত করার ক্ষমতা রাখে। এটি আপনাকে ব্যক্তিদের প্রস্তাবিত পৃষ্ঠায় বা অনুসন্ধানের ফলাফলগুলিতে আরও বেশি দেখাতে সহায়তা করবে।
কীভাবে ইউটিউবের অ্যালগরিদম দিয়ে আরও বেশি দর্শক পাবেন
তাহলে আপনি আপনার ভিডিওর পক্ষে ইউটিউব অ্যালগরিদম পেতে আপনি কি শুরু করতে পারেন ? আপনি করতে পারেন এমন অনেকগুলি সহজ পরিবর্তন রয়েছে যা আপনাকে আরও বেশি ব্যস্ততা এবং দীর্ঘমেয়াদে আরও ভাল ভিডিও পরিসংখ্যান পেতে পারে।
আপনার শিরোনাম এবং বিবরণে কীওয়ার্ডগুলি ব্যবহার করুন
লোকেরা যখন ইউটিউবে অনুসন্ধান করছে, তারা যে ভিডিওগুলি দেখতে চায় তার সাথে প্রাসঙ্গিক কিছু শব্দ ব্যবহার করবে। যদি আপনি আপনার ভিডিও বিষয়ের সাথে সম্পর্কিত শব্দগুলি ব্যবহার করেন যা লোকেরা সন্ধান করছে, আপনি আপনার ভিডিওটি লোকেদের পেতে আরও বেশি সম্ভাবনা পাবেন।
কীওয়ার্ডগুলি অতিরিক্ত ব্যবহার করবেন না, কারণ এটি দর্শকদের কাছে অদ্ভুত হয়ে উঠতে পারে। প্রতি লাইনে 1-2 কীওয়ার্ডগুলি থাম্বের একটি ভাল নিয়ম।
অ্যাক্টিভ থাকুন
YouTube সক্রিয় সামগ্রী নির্মাতাদের পুরষ্কার দেয়। আপনি কখন ভিডিও আপলোড করবেন এবং এর সাথে লেগে থাকবেন তার একটি নিয়মিত সময়সূচী রয়েছে তা নিশ্চিত করুন। আপনি একাধিক ভিডিও তৈরি করার চেষ্টাও করতে পারেন যাতে আপনার কাছে পোস্ট করার জন্য প্রস্তুত একটি ভিডিওর ব্যাকলগ থাকে।
এটি কেবলমাত্র আপনার ইতিমধ্যে থাকা গ্রাহকদের রাখতে আপনাকে সহায়তা করবে না, তবে এটি আপনাকে লোকের প্রস্তাবিত পৃষ্ঠাগুলিতে বা অনুসন্ধানের ফলাফলগুলিতে আরও অন্তর্ভুক্ত করতে অ্যালগরিদমকে উত্সাহিত করবে।
আপনার দর্শকের দৃষ্টি আকর্ষণ করুন
আর যত বেশি দর্শক আপনার ভিডিওতে থাকে এবং এটি দেখে, আপনার ভিডিওগুলিতে আরও ভাল পৌঁছাবেন। এর অর্থ আপনার ভিডিওতে দীর্ঘ-দীর্ঘ পরিচয় কাটা বা অপ্রাসঙ্গিক তথ্য কাটা যেতে পারে। লোকেরা যখন কোনও ভিডিওতে ক্লিক করে, তারা শিরোনাম কী বলেছে তা তারা দেখতে চাইবে।
এর অর্থ আপনি ক্লিকবাট শিরোনামগুলিতে খুব বেশি নির্ভর করতে পারবেন না কারণ দর্শকদের দেখার জন্য আপনার ভিডিওটি আসলে বিতরণ করতে হবে। এবং এখন যেহেতু ইউটিউবের অ্যালগরিদম দেখার সময়কে যতটা দেখার জন্য গুরুত্ব দেয়, আপনার দর্শকদের আগ্রহী রাখা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ।
We respect your freedom of speech.
Please don't write anything that might violate someone else's privacy.